অনলাইন ডেস্ক:

জনপ্রিয় মোটরসাইকেল ব্র্যান্ড রয়্যাল এনফিল্ড যাত্রা শুরু করেছিল ২০ শতকের একদম শুরুতে যুক্তরাজ্যে। তখন এর নাম ছিল এনফিল্ড সাইকেল কোম্পানি। ৯০ দশকের মাঝামাঝিতে এসে এর মালিকানা চলে যায় ভারতের আইসার গ্রুপের কাছে। তবে রয়্যাল এনফিল্ড এই মালিকানা বদলের বহু আগ থেকেই ভারতীয় ব্র্যান্ড হিসেবেই সবার কাছে সুপরিচিত। কিন্তু এই পরিচিতির কারণ কী? ব্র্যান্ডটি এত জনপ্রিয় কেন?

বিশ্বব্যাপী জনপ্রিয় এই মোটরবাইক ব্র্যান্ডের ইতিহাস একশো বছরেরও বেশি পুরোনো। এর জনপ্রিয়তার পেছনে রয়েছে শক্তিশালী ইঞ্জিন, স্থায়িত্ব, আর মনোমুগ্ধকর ডিজাইন। রয়্যাল এনফিল্ড যাত্রা শুরু হয়েছিল যুক্তরাজ্যে, আর ধীরে ধীরে এটি ভারতসহ সারা বিশ্বে প্রভাব বিস্তার করেছে।

১৮৯৬ সালে রয়্যাল এনফিল্ডের যাত্রা শুরু হয়, যখন এডি মিডলসেক্সের এনফিল্ড শহরে অবস্থিত রয়্যাল স্মল আর্মস ফ্যাক্টরির জন্য যন্ত্রপাতি তৈরির কন্ট্রাক্ট পায়। এখান থেকেই 'রয়্যাল এনফিল্ড' নামের উৎপত্তি। একই বছর কোম্পানি 'নিউ এনফিল্ড সাইকেল কোম্পানি লিমিটেড' নামে একটি প্রতিষ্ঠান অধিগ্রহণ করে এবং ১৮৯৭ সালে সাইকেলের যন্ত্রাংশ তৈরির কাজ শুরু করে। যখন মোটরচালিত সাইকেল ইংল্যান্ডে জনপ্রিয় হতে শুরু করে, তখন এনফিল্ড কোম্পানি নিজস্ব মোটরসাইকেল তৈরির সিদ্ধান্ত নেয়। দীর্ঘ দুই বছরের প্রচেষ্টার পর, ১৯০১ সালে তারা তাদের প্রথম মোটরবাইক বাজারে আনে, যা ছিল ২৩৯ সিসির এবং ১১.২ হর্সপাওয়ার ক্ষমতাসম্পন্ন। তবে রয়্যাল এনফিল্ডের সাফল্যের প্রকৃত মাইলফলক আসে ১৯০৯ সালে, যখন তারা ভি-টুইন ২৯৭ সিসি ইঞ্জিনের একটি শক্তিশালী এবং ব্যতিক্রমী কাঠামোর মোটরসাইকেল তৈরি করে, যা তাদের জনপ্রিয়তা বহুগুণে বাড়িয়ে দেয়। ১৮৯৮ প্রথম মোটরচালিত যান তৈরি করলেও রয়্যাল এনফিল্ডের মোটরসাইকেলের যাত্রা শুরু হয় ১৯০১ সালে। নতুন শতাব্দীতে এক নতুন চমক নিয়ে আসে রয়্যাল এনফিল্ড। উদ্যোক্তা বব ওয়াকার স্মিথ আরেক ফরাসি উদ্যোক্তা জুলেস গোটিয়েটকে নিয়ে প্রথম মোটরসাইকেলটি তৈরি করেন।

রয়্যাল এনফিল্ড বিশ্বযুদ্ধের সাক্ষী। বিশ্বযুদ্ধের সময় রয়্যাল এনফিল্ডের মোটরসাইকেলের ভূমিকা ছিল বিশেষ গুরুত্বপূর্ণ। প্রথম বিশ্বযুদ্ধের শুরুতেই তারা ২-স্ট্রোক মোটরসাইকেল তৈরি করা শুরু করে এবং যুদ্ধের প্রয়োজন মেটাতে বড় আকারের ৭৭০ সিসি ও ৬ এইচপি ভি-টুইন মোটরসাইকেল তৈরি করে। যুক্তরাজ্যসহ বেলজিয়াম, ফ্রান্স, যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার সেনাবাহিনীর জন্য এই বাইকগুলো সরবরাহ করা হয়। শক্তিশালী কাঠামো এবং দীর্ঘপথ পাড়ি দেওয়ার সক্ষমতার কারণে সেনাবাহিনীর কাছে এই মোটরসাইকেল অত্যন্ত জনপ্রিয় হয়ে ওঠে।

১৯২৪ সালে রয়্যাল এনফিল্ড নতুন আটটি মডেলের মোটরসাইকেল বাজারে আনে, যার মধ্যে একটি স্পোর্টস মডেলও ছিল। ১৯২৮ সালে তারা বাইকের ডিজাইনে পরিবর্তন আনে, ফ্ল্যাট ট্যাংকের বদলে স্যাডল ট্যাংক যোগ করে এবং সামনের অংশে নতুন নকশা করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ সরকার রয়্যাল এনফিল্ডের সঙ্গে চুক্তি করে, এবং তারা মিলিটারি গ্রেড ২৫০ সিসি, ৩৫০ সিসি, এবং ৫৭০ সিসি মোটরসাইকেল তৈরি শুরু করে। এর মধ্যে বিখ্যাত ছিল রয়্যাল এনফিল্ড ডব্লিউডি/আরই, যা প্লেন থেকে প্যারাস্যুটের মাধ্যমে ফেলার জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছিল। যুদ্ধের সময় বোমা হামলা থেকে বাঁচতে ওয়েস্টউডে একটি ভূগর্ভস্থ কারখানাও নির্মাণ করা হয়।